০৬ জুলাই ২০১২, শনিবার, ০১:৪২:৩৪ অপরাহ্ন


বলেছেন মির্জা ফখরুল
`সরকার দেশকে ‘এক ব্যক্তির পৈত্রিক সম্পত্তি জমিদারিতে পরিণত করেছে'
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৮-০৫-২০২৪
`সরকার দেশকে ‘এক ব্যক্তির পৈত্রিক সম্পত্তি জমিদারিতে পরিণত করেছে' মির্জা ফখরুল ইসলাম আলমগীর /ফাইল ছবি


সরকার দেশকে ‘এক ব্যক্তির পৈত্রিক সম্পত্তি জমিদারিতে পরিণত করেছে’ বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসণাম আলমগীর।

মঙ্গলবার বিকালে এক প্রকাশনা উৎসবের বিএনপি মহাসচিব এই অভিযোগ করেন। তিনি বলেন, ‘‘ এটা(বাংলাদেশ) এখন আর রাষ্ট্র নেই। আজকে না কালকেই মাহমুদুর রহমান মান্না বলছিলেন এটা তো রাষ্ট্র বলতে পারি না। এটা একটা পৈত্রিক সম্পত্তি জমিদারিতে পরিণত হয়েছে। তাদের যা ইচ্ছা তাই করছে, করে যাবে। কারণটা কী? রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানগুলো যাদের ওপর দায়িত্ব ছিলো তারাই সবার আগে নষ্ট গেছে।।”

দেশে গণতন্ত্র ফেরানোর লক্ষ্যে সকল গণতান্ত্রিক দল-মতকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বিএনপি মহাসচিব।

ফখরুল বলেন, ‘‘ দেশের মানুষ পরিবর্তন চায়। তারা সত্যিকার অর্থে ভালো রাষ্ট্র দেখতে চাই, কল্যাণমূলক রাষ্ট্র দেখতে চায়। সেই কারণে আমরা… আপনারা যতই বলেন, বিএনপি কিন্তু ত্যাগ কম স্বীকার করেনি। বিএনপির নেত্রী এখনো কারাগারে বন্দি…দেশের গণতন্ত্রের লড়াইয়ে তিনি বন্দি। আজকে আমাদের ৬০ লক্ষ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা। আমাদের সাপ্তাহে প্রায় প্রতিদিন নেতা-কর্মীদের আদালতে হাজিরা দিতে হচ্ছে। এই দেড় বছরের মধ্যে আমাদের ২২ জন নেতা-কর্মীকে রাস্তায় পুলিশের সঙ্গে ‍যুদ্ধ করে প্রাণ দিতে হয়েছে। ৭‘শ বেশি নেতা-কর্মী গুম হয়ে গেছে এমপিসহ।তারপরও আমরা ছেড়ে দেইনি… হাল ছেড়ে দেইনি। আমরা সংগ্রাম করছি, লড়াই করছি সত্যিকার অর্থে একটি গণতন্ত্রান্ত্রিক রাষ্ট্র ফিরিয়ে আনার জন্য।”

জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সূচীপত্রের উদ্যোগে এএফএম সোয়মান চৌধুরীর লেখা ‘ফেনীতে ৩২১ দিন জেলা প্রশাসক হিসেবে আমার অভিজ্ঞতা’ শীর্ষক এই প্রকাশনার অনুষ্ঠান হয়।

এএফএম সোলায়মান চৌধুরী ২০০১ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ফেনীর জেলা প্রশাসক ছিলেন। তখন সন্ত্রাসের গডফাদার হিসেবে পরিচিত আওয়ামী লীগের তৎকালীন সাংসদ জয়নাল হাজারীর বিরুদ্ধে অভিযান চালিয়ে আলোচিত হন। সে সময় জয়নাল হাজারী ভারতে চলে যান। সোলায়মান চৌধুরী পরে সচিব হন। এক-এগারোর সরকারের সময় তিনি সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ছিলেন। সরকারি চাকুরি থেকে অবসর নেওয়ার পর ২০০৯ সালে জামায়াতে রাজনীতিতে যুক্ত হন। পরে ২০২০ সালের ২ মে নতুন রাজনৈতিক দল এবি পার্টির আহ্বায়ক ছিলেন।

লেখক এএফএম সোলায়মান চৌধুরী বলেন, ‘‘ একজন ডেপুটি কমিশনার অথবা ডিস্ট্রিক ম্যাজিস্ট্রেটের কর্মতালিকা হলো ৮২টি…তিনি ৮২ ধরনের কাজ করেন। তিনি যদি জনগনের সেবক হন, নিজেকে জনগনের অর্থে তার বেতন হয় এটা যদি তিনি অনুভব করেন এবং হৃদয় দিয়ে বুঝেন বাস্তব সত্যটা তাহলে তিনি মানুষের সেবা করবেন।”

‘‘ আর মানুষের সেবা করতে গিয়ে নানারকমের বিপদ-আপদ আসবে এটা আমারও হয়েছে….।”

তিনি বলেন, ‘‘ আমলারা নিজেদেরকে এদেশের প্রভু মনে করে, এই দেশের রাজা মনে করে। সাধারণ মানুষের সঙ্গে কোনো যোগাযোগ থাকে না, সাধারণ মানুষের কোনো কথা শুনে না, সাধারণ মানুষের দূ:খের সঙ্গি হয় না, সাধারণ মানুষের সুখে সুখি হয় না…এটি হলো আমলাতন্ত্রের যে বৈশিষ্ট্যগুলো।

‘‘ সম্মিলিতভাবে রাজনৈতিক ও আমলাতন্ত্র দুইটা একত্র করে সমস্যার সমাধান করতে পারলে জনগনকে এককাতারে আনা সম্ভব এবং দেশের সকল সমস্যা সমাধান করা সম্ভব।”

এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মনজু‘র সঞ্চালনায় অনুষ্ঠানে অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুবউল্লাহ, রাষ্ট্র বিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, কবি আবদুল হাই শিকদার, সূচীপত্রের প্রকাশক সাঈদ বারী প্রমূখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন